মধু আমাদের প্রিয় নবী (সাঃ) খাঁটি মধু ব্যবহারে বিশেষ গুরুত্ব দিয়েছেন।

মধু আমাদের প্রিয় নবী (সাঃ) খাঁটি মধু ব্যবহারে বিশেষ গুরুত্ব দিয়েছেন। সুমিষ্ট মধু সুস্বাদু হওয়ার পাশাপাশি এর রয়েছে ঔষধি গুণাবলী। শরীরের জন্য অত্যন্ত উপকারী মধুকে নানান রোগের প্রতিষেধক হিসেবেও চিহ্নিত করা হয়।

কারণ মধুতে আছে প্রচুর পরিমাণে মিনারেল, ভিটামিন ও এনজাইম যা শরীরকে বিভিন্ন অসুখ বিসুখ থেকে রক্ষা করে। এছাড়াও প্রতিদিন সকালে এক চামচ মধু খেলে ঠাণ্ডা, কফ, কাশি ইত্যাদি সমস্যা কমে যায়। মধুর সঙ্গে দারচিনির গুঁড়ো মিশিয়ে খেলে তা রক্তনালীর সমস্যা দূর করে এবং রক্তের খারাপ কোলেস্টেরলের পরিমাণ ১০ ভাগ পর্যন্ত কমিয়ে দেয়। হজমে সহায়তা কোষ্ঠকাঠিন্য দূর করে। রক্তশূন্যতায় ও ফুসফুসের যাবতীয় রোগ ও শ্বাসকষ্ট নিরাময়ে,অনিদ্রায়,ও যৌন দুর্বলতায় প্রশান্তিদায়ক পানীয় হলো মধু।

পুষ্টিগুণে ভরপুর হওয়ার পাশাপাশি মধু উচ্চ রক্তচাপের ভোগান্তি পোহানো মানুষের জন্য পরিশোধিত চিনির শ্রেয়তর বিকল্প। মধুতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস যা অসময়ে বুড়িয়ে যাওয়া রোধ করে। তাছাড়াও মধু হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়ক এবং এতে আছে জীবাণুনাশক উপাদান। ঠাণ্ডা-কাশিতেও আরাম দেয় মধু। তথ্য সংগ্রহে কলিকাতা হারবাল ডাঃ মোঃ মাহবুবুর রহমান। 01763663333

আরো বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট লগইন করুন মধুর সম্পর্কিত আরো বহু তথ্য।---------





সরাসরি সম্প্রচার

সাম্প্রতিক আপডেটস

Back To Top