আসসালামু আলাইকুম কলিকাতা হারবাল এর পক্ষ থেকে আমি ডাক্তার মোঃ মাহাবুবুর রহমান। আজকে কথা বলব কমলা লেবু নিয়ে।

ফলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ভিটামিন এ, বি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, কোলিন অন্যান্য উপাদান। কমলা লেবু তে রয়েছে অনেক অ্যান্টিঅক্সিডেন্টস। কমলালেবু কে ‘শক্তির ঘর’ বলা হয়। চলুন জেনে নিই কমলা লেবু খাওয়ার উপকারিতা-

অনিদ্রা সমস্যা দূর-

ফলটি শরীরে থাকা ফ্লেবোনয়েড, বেশ কিছু নিউরোট্রান্সমিটারকে অ্যাকটিভ করে দেয়। এতে অনিদ্রার সমস্যা দূর হয়, স্মৃতিশক্তি এবং কগনিটিভ পাওয়ার বাড়ে।

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি-

কমলা লেবুতে উপস্থিত ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যাসকর্বিক অ্যাসিড এবং বিটা-ক্যারোটিন শরীরে প্রবেশ করার পর রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে তোলে।

কিডনি রোগের আশঙ্কা কমে-

কমলা লেবু খেলে কিডনি ফাংশনের উন্নতি ঘটে। সেই সঙ্গে কিডনি স্টোন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে।

ব্রেন ডিজিজ আশংকা হ্রাস-

জার্নাল নিউরোলজির এক গবেষনাপত্র অনুসারে, কমলা লেবুর ফলে ব্রেন পাওয়ার তো বৃদ্ধি পায়ই, সেই সঙ্গে ডিমেনশিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় ৪৭ শতাংশ কমে যায়।

অ্যানিমিয়ার চিকিৎসায়-

কমলা লেবুর রস শরীরে ভিটামিন সি-এর মাত্রা বৃদ্ধিতে সহায়তা করে যে কারণে আয়রনের শোষণ ঠিক মতো হয়। সাথে লোহিত রক্ত কণিকার উৎপাদন বেড়ে যায়। ফলে অ্যানিমিয়া নিয়ন্ত্রিত হয়।

হার্টের ক্ষমতা বৃদ্ধি-

কমলা লেবু কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা পালন করে থাকে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায় -

কমলা ত্বকের আদ্রতা বজায় রাখে, বলিরেখা কমায়, কালো ছোপ দাগ মেটায় এবং ত্বক তুলতুলে করে। এক কথায়, ত্বকের পরিচর্যায় কমলা লেবুর রসের কোনও বিকল্প হয় না।

লিউকোমিয়া ঝুঁকি হ্রাস-

আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজির মতে, শিশুর জন্মের ২ বছর কমলালেবুর রস খাওয়ালে লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

ডায়াবিটিস নিয়ন্ত্রণ-

একটি কমলা লেবুতে প্রায় ৩ থেকে ৩.৫ গ্রাম ফাইবার থাকে। যা রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধ-

কমলা লেবুতে উপস্থিত সাইট্রাস লিমোনয়েডস, শরীরে ক্যানসার সেল জন্ম নেওয়ার কোনও সম্ভবনা ধ্বংস করে।

কলিকাতা হারবাল। এটি একটি অত্যাধুনিক ইউনানী আয়ুর্বেদিক হারবাল চিকিৎসা কেন্দ্র। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত এখানে পুরুষ এবং মহিলাদের যাবতীয় সব ধরনের রোগের চিকিৎসা করা হয়। দীর্ঘ 2000 সাল থেকে আমাদের পথ চলা আপনাদের ভালোবাসা অনুপ্রেরণায় সার্বিক সহযোগিতা আমাদের কাম্য। আমরা আপনাদেরকে স্বাস্থ্য সচেতনতা রোগ-ব্যাধি বিভিন্ন স্বাস্থ্য টিপস উপর সব সময় দেখা এবং পরামর্শ দিয়ে থাকি আপনাদের ভালবাসায় অনুপ্রেরণায় আজকে আমরা এত দূরে যেতে পেরেছি এবং আরো অনেক দূর পর্যন্ত যাবো আপনাদেরকে নিয়ে। আপনাদের সাথে আছি আমি ডাক্তার হাফেজ ক্বারী মোঃ মাহাবুবুর রহমান,মোহাম্মদপুর কলিকাতা হারবালের গবেষক ও প্রতিষ্ঠাতা পরিচালক।আমাদের সাথে সরাসরি যোগাযোগ এর ঠিকানা: মোহাম্মদপুর বিআরটিসি বাস স্টান্ড, আল্লাহ করিম মসজিদ মার্কেট দ্বিতীয় তলা, মোহাম্মদপুর, ঢাকা 1207। ফোন করুন এই নাম্বারে: 01971198888 যাতে ইমু খোলা আছে যাদের যখন প্রয়োজন হবে আমাকে ইমুতে ফোন দিবেন এবং আপনাদের সমস্যাগুলো আমাকে খুলে বলবেন আমি আল্লাহর রহমতে আপনাদের কে সুচিকিৎসার ব্যবস্থা করে দিব ইনশাআল্লাহ। হটলাইন নাম্বার: 01763663333------------





সরাসরি সম্প্রচার

সাম্প্রতিক আপডেটস

Back To Top