মেদ ভুড়ি? চলো যাই ব্যায়াম করি। পেটে মেদ বাড়ার ৬টি কারণ, জেনে নিন

শুধুমাত্র খাওয়াদাওয়াই নয়, বেলি ফ্যাট হতে পারে আরও নানা কারণে। দেখে নেওয়া যাক আজকের এক ঝলকে—
১। সারা দিনে ঘুরতে ফিরতে, কাজের ফাঁকে কিছু-না-কিছু খাওয়া হয়েই যায়। কিন্তু এই খাবারগুলি মুখরোচক স্ন্যাক্স হলেই গন্ডোগোল। ফাস্ট ফুড খেতে ভাল হলেও স্বাস্থ্যের জন্য একেবারেই ঠিক নয়। তার বদলে যদি ফল, আমন্ড বা স্যালাড খাওয়া যায়, তাতে উপকার হবে।
২। দই খাওয়ার অভ্যাস করুন। কারণ এতে যে ‘গুড ব্যাক্টেরিয়া’ থাকে, তা হজমে সাহায্য করে। ফলে পেটে মেদ বাডা়র সুযোগ হয় না।৩। করনেল হেলথ বার্তা ইউনিভারসিটির বিশেষজ্ঞদের মতে, নেগেটিভ ইমোশান থাকলে বেশি খাওয়ার প্রবণতা হয়। যা শরীরে পক্ষে খুবই ক্ষতিকারক। ৪। তেষ্টা পেলে অনেকেই সফট ড্রিঙ্কস পান করে। এতে অত্যাধিক ক্যালোরি রয়েছে যা শরীরে মেদ বাড়িয়ে দেয়। ৫। রোগা হতে গিয়ে অনেকেই খাওয়াদাওয়া কমিয়ে দেয়।এটি ঠিক নয়। চিকিৎসকদের মতে, খাবারের পরিমাণ কমালে সমস্যা নেই। কিন্তু, বেশি ক্ষণ না খেয়ে থাকলেও পেটে মেদ জমতে থাকে।
৬। অফিসে বা অন্য কোনও কাজ করার সময় এক ভাবে অনেকক্ষণ বা একটানা বসে থাকলেও বেলি ফ্যাট বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, প্রতি এক থেকে দেড় ঘণ্টা অন্তর নিজের সিট থেকে উঠে খানিক হাঁটাচলা করা উচিত এবং ভালো।
আপনার স্বাস্থ সম্পর্কিত যে কোন পরামার্শ নিতে এক্ষুনি ফোন করুন,
পেটের মেদ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন? সম্পূর্ণ শরীরের মেদ কমলেও পেটের মেদ কমতে চায় না অনেকের। আর এটি নিয়ে দুশ্চিন্তায় পড়েন অনেকে। তবে কিছু খাবার রয়েছে, যেগুলো পেটের মেদ কমাতে সাহায্য করে। পেটের মেদ কমাতে কিছু খাবারের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক হারবাল ওয়েবসাইট ওয়ান মিলিয়ন হেলথ টিপস এন্ড পিকস। নিয়মিত ব্যায়ামের পাশাপাশি এ খাবারগুলো খেয়ে দেখতে পারেন।১.তরমুজ তরমুজ উচ্চ পরিমাণ পানিসমৃদ্ধ একটি খাবার। এটি দীর্ঘ সময় ধরে পেট ভরা রাখতে কাজ করে। এই খাবার সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে পেটের মেদ কমায়। ২. সাইট্রাস ফল যেসব ফলে ভিটামিন সি রয়েছে, সেগুলো চর্বি কমাতে কাজ করে। এ ক্ষেত্রে নিয়মিত খাদ্যতালিকায় কমলা, লেবু, আঙুর ইত্যাদি সাইট্রাস ফল রাখতে পারেন। ৩. কাঠবাদাম কাঠবাদামের মধ্যে রয়েছে গ্লাইসেমিক উপাদান। এটি সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। কাঠবাদামের মধ্যে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি এসিড, আঁশ ও ক্যালসিয়াম। এটি সারা দিনের পুষ্টি জোগায়। পেটের মেদ কমাতে অন্তত ১০টি কাঠবাদাম প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন। ৪. ওটস ওটস প্রোটিন ও আঁশের চমৎকার উৎস। এটি কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি ওজন কমাতে উপকারী এবং শরীরের শক্তি ধরে রাখতেও কার্যকর। ৫. আঁশসমৃদ্ধ সবজি
সবজি, যেমন—পালংশাক ও ব্রকলি বিপাকের জন্য বেশ ভালো। সবজির পুষ্টি পেটের মেদ কমাতে উপকারী।আপনার স্বাস্থ সম্পর্কিত যে কোন পরামার্শ নিতে এক্ষুনি ফোন করুন, যেকোন পরামার্শ পাবার জন্য কলিকাতা হারবাল।
আদর্শ ওজন নির্ণয়ের পদ্ধতিতে একজন ব্যক্তির ওজন কিলোগ্রামে মাপা হয় আর উচ্চতা মাপা হয় মিটারে। ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করা হয়। এই ভাগফলকেই বিএমআই (BMI) বলা হয়। বিএমআই ১৮ থেকে ২৪-এর মধ্যে হলে তা স্বাভাবিক বলে মনে করা হয়। আসুন এ বার জেনে নিন আপনার উচ্চতা অনুযায়ী আপনার ওজন কত হওয়া উচিত.উচ্চতা: ৪ ফুট ১০ ইঞ্চি–> পুরুষ: ওজন ৪৪-৫৪ কিলোগ্রাম / মহিলা: ওজন ৪১–৫২ কিলোগ্রাম। উচ্চতা: ৪ ফুট ১১ ইঞ্চি–> পুরুষ: ওজন ৪৫-৫৬ কিলোগ্রাম / মহিলা: ওজন ৪২-৫৩ কিলোগ্রাম।
উচ্চতা: ৫ ফুট ০ ইঞ্চি–> পুরুষ: ওজন ৪৭-৫৮ কিলোগ্রাম / মহিলা: ওজন ৪৩-৫৫ কিলোগ্রাম। উচ্চতা: ৫ ফুট ১ ইঞ্চি–> পুরুষ: ওজন ৪৮-৬০ কিলোগ্রাম / মহিলা: ওজন ৪৫-৫৭ কিলোগ্রাম।
উচ্চতা: ৫ ফুট ২ ইঞ্চি–> পুরুষ: ওজন ৫০-৬২ কিলোগ্রাম / মহিলা: ওজন ৪৬-৫৯ কিলোগ্রাম। উচ্চতা: ৫ ফুট ৩ ইঞ্চি–> পুরুষ: ওজন ৫১-৬৪ কিলোগ্রাম / মহিলা: ওজন ৪৮-৬১ কিলোগ্রাম।
উচ্চতা: ৫ ফুট ৪ ইঞ্চি–> পুরুষ: ওজন ৫৩-৬৬ কিলোগ্রাম / মহিলা: ওজন ৪৯-৬৩ কিলোগ্রাম। উচ্চতা: ৫ ফুট ৫ ইঞ্চি–> পুরুষ: ওজন ৫৫-৬৮ কিলোগ্রাম / মহিলা: ওজন ৫১-৬৫ কিলোগ্রাম।
উচ্চতা: ৫ ফুট ৬ ইঞ্চি–> পুরুষ: ওজন ৫৬-৭০ কিলোগ্রাম / মহিলা: ওজন ৫৩-৬৭ কিলোগ্রাম। উচ্চতা: ৫ ফুট ৭ ইঞ্চি–> পুরুষ: ওজন ৫৮-৭২ কিলোগ্রাম / মহিলা: ওজন ৫৪-৬৯ কিলোগ্রাম।
উচ্চতা: ৫ ফুট ৮ ইঞ্চি–> পুরুষ: ওজন ৬০-৭৪ কিলোগ্রাম / মহিলা: ওজন ৫৬-৭১ কিলোগ্রাম। উচ্চতা: ৫ ফুট ৯ ইঞ্চি–> পুরুষ: ওজন ৬২-৭৬ কিলোগ্রাম / মহিলা: ওজন ৫৭-৭১ কিলোগ্রাম।
উচ্চতা: ৫ ফুট ১০ ইঞ্চি–> পুরুষ: ওজন ৬৪-৭৯ কিলোগ্রাম / মহিলা: ওজন ৫৯-৭৫ কিলোগ্রাম। উচ্চতা: ৫ ফুট ১১ ইঞ্চি–> পুরুষ: ওজন ৬৫-৮১ কিলোগ্রাম / মহিলা: ওজন ৬১-৭৭ কিলোগ্রাম।
উচ্চতা: ৬ ফুট ০ ইঞ্চি–> পুরুষ: ওজন ৬৭-৮৩ কিলোগ্রাম / মহিলা: ওজন ৬৩-৮০ কিলোগ্রাম। আপনার স্বাস্থ সম্পর্কিত যে কোন পরামার্শ নিতে এক্ষুনি ফোন করুন, যেকোন পরামার্শ পাবার জন্য কলিকাতা হারবাল।
কলিকাতা হারবাল হাকিম ডা:মো: মাহাবুবুর রহমান!(রেজিষ্টার্ড হারবাল স্পেশালিস্ট যৌন. ডায়াবেটিস, চর্ম,সাস্থ্যহীনতা.মেদভুড়ি. হাঁপানি,বাত বেথা.হেপাটাইটিস (বি -ভাইরাস).অশ্ব গেজ.ও মহিলা রোগে (17 বৎসরের অভিঙ্গতা) বি:দ্র: আপনার কষ্টার্জিত অর্থ বিনষ্ট। না হওয়ার আগেই সঠিক সিদ্ধান্ত নিবেন। ভালভাবে ডা: চেম্বার,ডা:এর শিক্ষাগত যোগ্যতা যাচাই বাচাই করে চিকিৎসা নিবেন। ফেইসবুকে বা অসত্য প্রচারনা থেকে এড়িয়ে চলুন।,কলিকাতা হারবাল মোঃ পুর বাস স্টান্ড আল্লাহ করিম মসজিদ মার্কেট দ্বিতীয় তলা 01971198888 /ইমু নাম্বার 01741331199 http://www.kolikataherbalcare.com/---





সরাসরি সম্প্রচার

সাম্প্রতিক আপডেটস

Back To Top