পুরুষের ক্যান্সার প্রতিরোধ করবে যে শাক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।জানলে আপনি অবাক হবেন

 

---------

 

পুরুষের ক্যান্সার প্রতিরোধ করবে যে সবজি- যারা গরু

------ ও খাসির মাংস বেশি খান এবং আঁশ-সমৃদ্ধ খাবার কম খান তাদের মধ্যে কোলন ক্যান্সার হওয়ার আশঙ্কা বেশি। আর নারীদের চেয়ে পুরুষের কোলন ক্যান্সার বেশি হয়ে থাকে। তবে একটি সবজি রয়েছে যা কোলন ক্যান্সার প্রতিরোধ করে। এই সবজির নাম হচ্ছে কলমি শাক। সবুজ এ শাকে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং খনিজ।

কলমি শাকের রয়েছে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা। আসুন জেনে নেই কলমি শাকের স্বাস্থ্য উপকারিতা।পুরুষের ক্যান্সার প্রতিরোধ করবে যে সবজি- যারা গরু ও খাসির মাংস বেশি খান এবং আঁশ-সমৃদ্ধ খাবার কম খান তাদের মধ্যে কোলন ক্যান্সার হওয়ার আশঙ্কা বেশি। আর নারীদের চেয়ে পুরুষের কোলন ক্যান্সার বেশি হয়ে থাকে।তবে একটি সবজি রয়েছে যা কোলন ক্যান্সার প্রতিরোধ করে। এই সবজির নাম হচ্ছে কলমি শাক। সবুজ এ শাকে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং খনিজ।
কলমি শাকের রয়েছে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা। আসুন জেনে নেই কলমি শাকের স্বাস্থ্য উপকারিতা। ১. কলমি শাকে খুব সামান্য পরিমাণে ক্যালরি থাকে ও এটি ফাইবারের দারুণ উৎস। এই শাক শরীরের অতিরিক্ত ওজন কমায়।২. কলমি শাকে রয়েছে ফাইবার। যা কোষ্ঠ-কাঠিন্য কমাতে খুব ভালো কাজ করে ও হজম-শক্তি বাড়াতে সাহায্য করে।তাই নিয়মিত এ শাক খেলে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে।৩. এই শাক হৃদরোগজনিত জটিলতা ও স্ট্রোকের ঝুঁকি কমাবে। এছাড়া ফাইবার অতিরিক্ত কোলেস্টেরল কমায়।৪. শরীরে আয়রনের ঘাটতি পূরণ করবে কলমি শাক। কলমি শাকে থাকা আয়রন থাইরয়েডের কার্যকারিতা ঠিক রাখা, বিপাকক্রিয়া বাড়ানো, তাপমাত্রা স্বাভাবিক রাখে লোহিত র ক্ত কণিকা উৎপন্ন কর। ৫. কলমি শাকে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন এ দৃষ্টি শক্তি উন্নত করে।রোগ নিরাময়ে পালং শাকের উপকারিতা আজকে আমরা রোগ নিরাময়ে পালং শাকের উপকারিতা সম্পর্কে জানব। আমাদের শরীর সুস্থ-সবল রাখতে শাক-সবজির গুরুত্ব অপরিসীম। তাই আমাদের নিয়মিত শাক-সবজি খাওয়া উচিত। পালং শাক যেমন খেতে ভালো, তেমনি কাজেও দারুণ। পালং শাক খাওয়ার রয়েছে অনেক উপকারিতা। তাই নিয়মিত খাদ্য তালিকায় অবশ্যই রাখুন পালং শাক।নিম্নে পালং শাকের কিছু অসাধারণ গুণগুলোর সম্পর্কে আলোচনা করা হল:১.পালং শাক স্মৃতিশক্তি বিকাশে এবং মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে খুবই কার্যকর।২.পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ ও ‘আয়রন’ থাকায় র ক্ত স্বল্পতা দূর করতে কার্যকর ভূমিকা পালন করে।৩. পালং শাকে বিটা কেরোটিন এবং প্রচুর ভিটামিন ‘সি’ থাকায় তা কোলনের কোষ’গুলোকে রক্ষা করে।
৪. দেহ ঠাণ্ডা ও স্নিগ্ধ রাখে পালং শাক।
৬. কিডনিতে পাথর থাকলে, তা গুড়ো করতে সাহায্য করে পালং শাক। ৭. পালং শাক রক্ত তৈরিতে সাহায্য করে এবং দৃষ্টিশক্তি বাড়ায়। পালং শাক পেট পরিষ্কার রাখতেও যাদুর ন্যায় কাজ করে। ৮. পালং শাক কোষ্ঠকাঠিন্য দূর করে। অনেকের মেদবৃদ্ধি ও দুর্বলতায় হাঁফ ধরে, তারা পালং পাতার রস খেলে উপকার পাবেন।৯. ডায়াবেটিক রোগীদের জন্য পালং শাক খুব উপকারী। দাঁত ও হাড়ের ক্ষয়রোধে পালং শাক কার্যকর ভূমিকা পালন করে।১০. পালং শাকে ১৩ প্রকার ফাভোনয়েডস আছে যা ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে পালং শাক খুবই কার্যকর।১১. পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস থাকায় এটি মহিলাদের মাসিক-জনিত সমস্যা দূর করতে সহায়তা করে।১২. বাতের ব্যথা, মাইগ্রেশন, অস্টিওপোরোসিস, মাথা ব্যথা দূর করতে প্রদাহনাশক হিসেবে পালং শাক কাজ করে।ক্যান্সার প্রতিরোধ করবে যে খাবারগুলো ক্যান্সার এমন একটি রোগ যা নিয়মিত অস্বাস্থ্যকর খাবার গ্রহণ, পরিবেশগত টক্সিন, খাদ্যে ভেজাল, বিভিন্ন ভিটামিন এবং মিনারেলস এর অভাব বা জিনগত কারণে হতে পারে। তবে, আমাদের শরীরে যদি যথাযথ পুষ্টির অভাব থাকে তবে স্বাভাবিকভাবেই আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকবে। আর এই সুযোগে শরীরে বাসা বাঁধতে পারে ক্যান্সারের মতো মরণব্যাধি।তাই নিয়মিত সুষম এবং পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে এবং এমন কিছু পুষ্টিকর খাবার প্রতিদিন খাদ্য তালিকায় রাখতে হবে যেগুলো ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। নিচের পুষ্টিকর খাবারগুলোর ক্যান্সারবিরোধী ভূমিকা রয়েছে। ক্রুসিফেরাস গোত্রের সবজি বাঁধাকপি, ফুলকপি, ব্রকলি, শালগম, সরিষাশাক, মুলা, কলমি শাক প্রভৃতি ক্রুসিফেরাস গোত্রের সবজি শক্তিশালী ক্যান্সার কিলার হিসেবে পরিচিত।ক্রুসিফেরাস গোত্রের সবজিতে মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট “গ্লুটাথায়ন” রয়েছে যা শরীর থেকে উচ্চ পরিমাণে ফ্রি র‌্যাডিক্যাল দূর করতে পারদর্শী। এছাড়া, ক্রুসিফেরাস গোত্রের সবজিসমূহ আমাদের দেহের কোষসমূহকে ডিএনএ ড্যামেজ থেকে রক্ষা করে, সেই সঙ্গে কার্সিনোজেনকে নিস্ক্রিয় করতে সহায়তা করে।
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, উচ্চ পরিমাণে ক্রুসিফেরাস গোত্রের সবজি গ্রহণের সঙ্গে কোলন ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার, লাং ক্যান্সার, কলো রেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমার সম্পর্ক রয়েছে।
সবুজ শাক সবুজ শাকে উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া সবুজ শাকে, প্রাকৃতিকভাবে রয়েছে গ্লুকোসিওনোলেট, অ্যান্টি ভাইরাস এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা কার্সিনোজেনকে নিষ্ক্রিয় এবং ক্যান্সার কোষগুলোকে মারতে সাহায্য করে, এছাড়া টিউমার গঠন এবং মেটাস্ট্যাসিস প্রতিরোধ করে। সুতরাং, খাবার প্লেটে শাক দেখলে যাদের নাক কুঁচকে যায় তারা সুস্থ থাকতে পালটে ফেলুন অভ্যাস। সাইট্রাস ফল নিয়মিত সাইট্রাস ফল যেমন- লেবু, কমলা, আঙ্গুর গ্রহণ করলে বিভিন্ন ধরনের ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেক কম থাকে। সাইট্রাস ফলে থাকা এনজাইম, বিভিন্ন পুষ্টি উপাদানের শোষণ বৃদ্ধি করে এবং পেট, লিভার, অন্ত্র এমনকী ফুসফুসের ফাংশনকে উদ্দীপ্ত করে। ফলে যাদের খাদ্য তালিকায় উচ্চ পরিমাণে সাইট্রাস ফল থাকে তাদের বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন- পাকস্থলীর ক্যান্সার এবং অগ্নাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেক কম থাকে। হলুদ
হলুদে প্রচুর পরিমাণে ফ্লাভোনয়েড থাকে যা কারকিউমিন নামে পরিচিত। শক্তিশালী অ্যান্টিঅক্সিডেণ্ট “কারকিউমিন” ক্যান্সার প্রতিরোধক হিসেবে স্বীকৃত। কারকিউমিন দেহের বিভিন্ন ধরনের সংক্রমণ এবং ক্যান্সার প্রতিরোধ করতে ভূমিকা রাখে। তৈলাক্ত মাছ তৈলাক্ত মাছে উচ্চ পরিমাণে ভিটামিন-ডি এবং ওমেগা-৩ ফ্যাটি এসিড থাকে যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। তাই, সপ্তাহে অন্তত ১-২ দিন খাদ্য তালিকায় স্যামন, টুনা, কড, সারডিন মাছ রাখুন। টমেটো টমেটো থাকা লাইকোপেন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। নিয়মিত টমেটো গ্রহণ করলে প্রোস্টেট ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে যায়। সুতরাং, ক্যান্সারের ঝুঁকি কমাতে কাঁচা এবং রান্না করা টমেটো গ্রহণ করুন নিয়মিত।
কলিকাতা হারবাল হাকিম ডা: হাফেজ ক্বারী মো: মাহাবুবুর রহমান! ডি.ইউ.এম.এস, ঢাকা।এমডি ষটাডী ভারত!(রেজিষ্টার্ড হারবাল স্পেশালিস্ট
যৌন. চর্ম .সাস্থ্যহীনতা.মেদভুড়ি. হাঁপানি,বাত বেথা. হেপাটাইটিস (বি -ভাইরাস). অশ্ব গেজ. ও মহিলা রোগে (17 বৎসরের অভিঙ্গতা)
সরাসরি যোগাযোগের ঠিকানা: মোহাম্মদপুর বি.আর.টি.সি বাসস্ট্যান্ড আল্লাহ্ করিম মসজিদ মার্কেট ২য় তলা মোহাম্মদপুর ঢাকা-১২০৭
হট লাইন-01763663333
ডাঃ মোঃ মাহাবুবুর রহমান
ইমু নাম্বার 01741331199 বাংলাদেশের
http://www.kolikataherbalcare.com/





সরাসরি সম্প্রচার

সাম্প্রতিক আপডেটস

Back To Top