(18+) যৌন জীবনে সফল ও সুস্থ থাকার উপায় সুস্থ যৌন জীবনের জন্য নিয়মিত এই কাজটি করুন।

যৌনতা হল জীবজগতের মাঝে একটি সাধারণ প্রজনন প্রক্রিয়া। কিন্তু আমাদের সমাজে যৌনতা নিয়ে উপযুক্ত শিক্ষা গ্রহণ ও আলাপ-আলোচনায় আমরা খুব এগিয়ে যায়নি। তাই জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ এই অধ্যায় নিয়ে বেশিরভাগই রয়ে যায় আমাদের ধারণার বাইরে। আবার তীব্র কৌতূহল মেটাবার জন্য অনেকেই আশ্রয় নিয়ে থাকেন পর্নোগ্রাফি বা চটি বইয়ের। ফলে তাদের ভ্রান্ত ধারণা বেড়ে যায় আরও অনেক বেশি। যৌনতা সম্পর্কে ভ্রান্ত ধারণা একজন মানুষের স্বাভাবিক যৌন জীবনকে বিপর্যস্ত করে তোলে।বিষয়টি মোটেও অবহেলা করার মতন কিছু নয়, কেননা যৌন জীবন বিপর্যস্ত হলে দাম্পত্য সম্পর্কেও তৈরি হতে থাকে নানা সমস্যা। তাই সুন্দর দাম্পত্যের সুস্থ যৌন জীবনটাও গুরুত্বপূর্ণ।এখন জেনে নিন সে রকম কিছু বিষয় যা আপনার সুস্থ, সুন্দর ও সফল যৌন জীবন গড়তে সহায়তা করবে। ১.যৌনতা কেবল শারীরিক প্রেম নয়। সুন্দর ও আনন্দময় যৌন সম্পর্কের জন্য চাই মানসিক ভালোবাসার অটুট বন্ধন। কেবল দুজনের অটুট বন্ধনেই সফল হতে পারে আপনার যৌন জীবন। ২.যৌনতা সম্পর্কে পর্যাপ্ত ও সঠিক ধারণা থাকা একান্ত জরুরী। এক্ষেত্রে নানান রকম বৈজ্ঞানিক বইপত্র ও প্রবন্ধের সাহায্য নিতে পারেন। নিজে শিক্ষিত হোন, সঙ্গীকেও করে তুলুন।৩. বন্ধুদের সাথে যৌন জীবনে নিয়ে আলাপ আলোচনা হতেই পারে। কিন্তু কখনো তাদের সাথে নিজের যৌন জীবনকে তুলনা করবেন না। কিংবা তাদের সঙ্গীর সাথে নিজের সঙ্গীকেও নয়।৪. সফল যৌন জীবনের সাথে শারীরিকভাবে সুস্থ ও ফিট থাকার একটা সম্পর্ক আছে। চেষ্টা করুন নিজেকে নীরোগ ও ঝরঝরে রাখতে। ৫.মনে রাখবেন, সৌন্দর্য দেহে নয়, সৌন্দর্য মানুষের দৃষ্টিতে। একেকটা মানুষের শরীর একেক রকম। প্রত্যেকেই তার নিজের মত করে সুন্দর। প্রিয়জনের মাঝে তার সেই বিশেষ সৌন্দর্যকে দেখার চেষ্টা করুন। আপনার নিজের শরীরের যেমন নানা ত্রুটি-বিচ্যুতি আছে, তার শরীরেও আছে। এই ব্যাপারটিকে সহজভাবে গ্রহণ করুন। ৬.একটা কথা মনে প্রাণে গেঁথে নিন যে পর্নোগ্রাফি বা ব্লু ফিল্মে যা দেখানো হয় তার পুরোটাই অভিনয়। এসবে বাস্তবতার পরিমাণ খুবই অল্প। এত অল্প যে এগুলো নিজের বাস্তব জীবনে চেষ্টা করা অনেক ক্ষেত্রেই অসুস্থতার পর্যায়ে পড়ে এবং সঙ্গীও বিমুখ হয়ে পড়তে পারেন আপনার প্রতি। তাই পর্নোগ্রাফির ছায়া থেকে মুক্ত রাখুন নিজের যৌন জীবনকে। ৭.প্রতিটি মানুষের যৌন চাহিদা বা যৌন ইচ্ছা কোনক্রমেই এক রকম হবে না। নারী ও পুরুষের কাছেও যৌনতার অর্থ ভিন্ন রকম, চাহিদাও আলাদা আলাদা। তাই নিজের সঙ্গীকে বুঝতে চেষ্টা করুন। তার চাহিদা বুঝুন, তাকে নিজের চাহিদা বোঝান। দুজনে সমঝোতার মাধ্যমে গড়ে তুলুন সুন্দর যৌন জীবন।
৮. যৌনতাই দাম্পত্য বা ভালোবাসার একমাত্র মাপকাঠি নয়। এটা যেমন সত্য, সাথে এটাও সত্য যে যৌনতা একটা গুরুত্বপূর্ণ অংশ বটে। সুন্দর ও স্বাস্থ্যকর যৌন জীবন পেতে অবশ্যই এক সময়ে একজন সঙ্গীর প্রতি বিশ্বস্ত থাকুন। একাধিক সঙ্গী আপনাকে মূলত কারো সাথেই সুখী হতে দেবে না। শারীরিক সুখ হয়তো আসবে, মানসিক প্রশান্তি নয়। ৯.মিষ্টি স্পর্শ, ছোট্ট আদর, প্রশংসা মূলক কথা, পরস্পরের নিঃশ্বাসের একান্তে থাকা ইত্যাদি যৌনতার মতই গুরুত্বপূর্ণ। আর এগুলোর বহিঃপ্রকাশের ওপরেই নির্ভর করে সফল যৌন জীবন। ১০. কেবল নিজের তৃপ্তি নয়, সঙ্গী মানসিক ও শারীরিকভাবে তৃপ্ত হচ্ছেন কিনা সেটাও অতি অবশ্যই লক্ষ্য রাখুন।
সুস্থ যৌন জীবনের জন্য নিয়মিত এই কাজটি করুন নারী ও পুরুষের মধ্যে সুস্থ স্বাভাবিক সম্পর্ক থাকতে গেলে যৌনতা জরুরি। তা সেই সম্পর্ক বিবাহিতদের মধ্যেই হোক বা অবিবাহিতদের মধ্যে। যৌন জীবন ঠিক থাকলে সবকিছুই ঠিক। সবকিছুই স্বাভাবিক নিয়মে চলে। কিন্তু বিছানায় গন্ডগোল হলেই বিপদ। নারী হোক বা পুরুষ, সবার জীবনই ঘেঁটে যায়। এমন ঘটনা যাতে না ঘটে, তার জন্য উদ্যোগ নেওয়া দরকার। আর যৌন জীবনকে সুস্থ রাখতে একটি কাজ অবশ্যই করতে হবে।
প্রিয়জনের সঙ্গে ঝগড়া? এই তিন কথা ভুলেও বলবেন না সেটি হল ঘুম। ঠিকই পড়ছেন। পর্যান্ত পরিমাণে ঘুম হলে তবেই সুস্থ থাকবে যৌন জীবন। আর অতিরিক্ত যৌনখিদে থাকলে অতিরিক্ত ঘুম অবশ্যম্ভাবী। পরীক্ষায় এটা প্রমাণিত। ২০১৫ সালে জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিনে এই নিয়ে একটি সমীক্ষা প্রকাশিত হয়েছিল। মহিলাদের ক্ষেত্রে যৌন জীবন ঠিক রাখতে সাধারণ ঘুমের থকে একঘণ্টা বেশি ঘুম জরুরি। এর ফলে পরের দিন যৌনতার জন্য ১৪ শতাংশ এনার্জি বেড়ে যায়।
তবে শুধু ঘণ্টার পর ঘণ্টা ঘুমোলেই হবে না। দরকার কোয়ালিটিও। ঘুমের গভীরতা বেশি হলে যৌনতায় সুখ পাওয়া যায় বেশি। সুখ দেওয়াও যায় বেশি। যারা ভাল ঘুমোয়, তারা বেশি এনার্জেটিক হয়। সঙ্গীর সঙ্গে বেশি অ্যাকটিভ থাকে তারা। সেক্স সেশন তাঁদের অনেক বেশি আনন্দদায়ক হয়। সম্পর্কে এই ভুলগুলি বেশিরভাগ পুরুষই করে থাকেন অবসাদ কিন্তু যৌনতার ক্ষেত্রে ভিলেন। যৌনতায় সবসময় বাগড়া দেয় অবসাদ। অনেকে সঙ্গম করার মতো এনার্জিই খুঁজে পান না। এর জন্য সবচেয়ে বেশি দরকার ঘুম। ঘুমোলে হরমোনের ক্ষরণ ঠিকমতো হয়। টেস্টোস্টেরনের ক্ষরণ স্বাভাবিক থাকে। ফলে সুখে থাকে যৌন জীবন। ঘুমের ফলে আরও একটি জিনিসও হয়। সেটি হল সঙ্গীর প্রতি ফোকাস থাকা।
তবে ঘুমোলে যে শুধু যৌন জীবন সুখকর হয়, তাই নয়। আরও অনেক কাজ হয়। ঘুমের ফলে স্বাস্থ্য নিয়ে সমস্যা কেটে যায়, ত্বক ভাল থাকে। মোট কথা সমগ্র স্বাস্থ্যের উন্নতিতে টনিকের মতো কাজ করে ঘুম। যৌন জীবন সুস্থ চান? তাহলে এড়িয়ে চলুন এসব গুজব যৌন জীবনে সুখ না পেয়ে স্বামী স্ত্রীকে অথবা স্ত্রী স্বামীকে ছেড়ে চলে গিয়েছেন অথবা বিচ্ছেদ ঘটিয়েছেন, এমন উদাহরণ ভুরি ভুরি রয়েছে। অন্যদিকে, এই যৌনজীবন নিয়ে নানাধরনের মিথ আমাদের মধ্যে তাঁবু গেড়ে বসে রয়েছে। নির্দিষ্ট সময়ে যৌন সম্পর্ক করা যৌনতা নিয়ে এমন গুজবও রয়েছে যে, দিনের একটি নির্দিষ্ট সময়ে যৌন সম্পর্কে লিপ্ত হলে তা সবচেয়ে ফলদায়ক হয়। এমন কোনও ধারণার কথাই বিশেষজ্ঞরা বলেননি। এটি গুজব ছাড়া আর কিছুই নয়। দিনের সেই সময়ই যৌন সম্পর্ক করুন যখন দুজনের সায় থাকবে। পুরুষের হস্তমৈথুন নিরাপদ নয় পুরুষের শরীর প্রতিদিন ফ্রেশ স্পার্ম তৈরি করে। আদতে তা বেশিদিন শরীরে থাকলে স্পার্মের গুণমান খারাপ হয়ে যায়।মহিলাদের অরগ্যাজম আবশ্যক এই ধারণার কোনও ভিত্তি নেই। তৃপ্তি পেতে অরগ্যাজমের প্রয়োজন রয়েছে ঠিকই তবে নিরাপদ যৌন সম্পর্ক তৈরিতে বা সন্তানধারণে এর কোনও সম্পর্ক নেই। পজিশন গুরুত্বপূর্ণ সন্তান ধারণের জন্য কোন মুদ্রায় যৌন সম্পর্ক স্থাপন করা হল তা একেবারেই বিবেচ্য বিষয় নয়। স্পার্ম নিজের মতো করেই জরায়ুতে গিয়ে মিলিত হওয়ার ক্ষমতা রাখে। ১৪ তম দিন সবচেয়ে উত্তম সময় মনে করা হয় মাসিকের দু’সপ্তাহ পরের দিনটি গর্ভধারণের সবচেয়ে ভালো সময়। চিকিত্‍সা বিজ্ঞানে বলে, মেয়েদের একেকজনের স্ত্রী ধর্ম একেক রকমের হয়। ফলে সব নিয়ম সবার ক্ষেত্রে খাটে না। পিল খেলে গর্ভধারণে সমস্যা হয় জন্ম নিয়ন্ত্রক পিলগুলি খেলে তার পার্শ্বপ্রতিক্রিয়া কি হতে পারে তা ভেবেই চিন্তিত হন অধিকাংশ মহিলা। তবে চিকিত্‍সকেরা বলেন, পিল খেলে জন্মনিয়ন্ত্রণ প্রক্রিয়া শুরু হয়। খাওয়া বন্ধ করে দিলেই তা আবার স্বাভাবিক ছন্দে ফিরে আসে। তাই যৌনজীবন স্বাভাবিক রাখতে ও সন্তান ধারণের আগে এসব গুজবে একেবারেই কান দেবেন না। সুস্থ যৌন জীবনের জন্য যে ৫টি খাবার কার্যকরী সুস্থ যৌন সম্পর্কের উপর অনেকাংশেই দাম্পত্য সুখ নির্ভর করে এমনটা বিশেষজ্ঞরা বলে থাকেন। দাম্পত্য জীবনের বোঝাপড়াটাও নাকি যৌন সম্পর্কের সঙ্গেই সম্পর্কিত। বর্তমানে নগর জীবনে মানুষ প্রতিনিয়ত নানারকম সমস্যা আর চাপের মধ্য দিয়ে দিন কাটায় যার প্রভাব তাদের যৌন জীবনেও পড়ে থাকে। মনোচিকিৎসকরা যৌন সমস্যায় ব্যায়াম, ধ্যান আর খাদ্যাভ্যাসের উপর জোর দিতে বলেন। জেনে নিন এমন ৫টি খাবারের কথা যা আপনার যৌন জীবনকে সুস্থতা দিতে পারে।
স্ট্রবেরি: দেশেই এখন চাষ হচ্ছে স্ট্রবেরি। হাতের নাগালেই পাওয়া যায় এই ফল। সুস্থ স্বাভাবিক যৌন জীবনের জন্য বেশ উপকারী সুস্বাদু স্ট্রবেরি। আপনার খাদ্যতালিকায় রাখুন ফলটি।
রসুন: নারী এবং পুরুষ নির্বিশেষে যৌনাঙ্গে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে রসুন। প্রাকৃতিকভাবে যৌন শক্তি বৃদ্ধি করতে চাইলে রসুনের বিকল্প খুঁজে পাওয়া মুশকিল। এছাড়া যৌনমিলনের অসাবধানতাবশত রোগ ট্রিকোমোনিয়াসিসের হাত থেকে রক্ষা করে রসুন। পালংশাক: যৌন উত্তেজনা এবং প্রজনন ক্ষমতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে পালং শাক। নিয়মিত পালং শাক খেতে পারেন। দাম্পত্য সম্পর্ক হয়ে উঠতে পারে আরো ভালোবাসাময়। চকলেট: চকলেট খেতে ভালোবাসে এমন মানুষের সংখ্যা কম নয়। চকলেটকে ফোরপ্লে’র সঙ্গে তুলনা করা হয়। চকলেট শরীরে অনেক বেশি এনডরফিন তৈরি করে যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উপরে কাজ করে যৌন উত্তেজনা বৃদ্ধি করে। তরমুজ: তরমুজকে বলা হয় প্রাকৃতিক ভায়াগ্রা। তরমুজে রয়েছে প্রচুর পরিমানে অ্যামাইনো অ্যাসিড যা রক্তবাহিকা প্রসারিত করে যৌনাঙ্গে রক্তের প্রবাহ বাড়াতে সাহায্য করে।যৌন,দুর্বলতা,সেক্স দুর্বলতা,স্বাস্থ্য বিষয়ে, এবং ব্যক্তিগত যেকোন সমস্যার জন্য, রোগের সঠিক সমাধান।লজ্জা না করে পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত ঔষধে সুচিকিৎসা ও ভাল পরামর্শ নিতে যোগাযোগ করুন আমাদের সাথে।বিস্তারিত আরও কিছু জানার জন্য ফোনের মাধ্যমে যোগাযোগ করুণ। কলিকাতা হারবাল ঢাকা।
হাকিম ডা: হাফেজ ক্বারী মো: মাহাবুবুর রহমান! ডি.ইউ.এম.এস, ঢাকা।এমডি ষটাডী ভারত!রেজিষ্টার্ড হারবাল স্পেশালিস্ট যৌন.দুর্বলতা সেক্স দুর্বলতা চর্ম,সাস্থ্যহীনতা.মেদভুড়ি. হাঁপানি,বাত বেথা.হেপাটাইটিস (বি -ভাইরাস). অশ্ব গেজ. ও মহিলা রোগে (17 বৎসরের অভিঙ্গতা)সরাসরি যোগাযোগের ঠিকানা: মোহাম্মদপুর বি.আর.টি.সি বাসস্ট্যান্ড আল্লাহ্ করিম মসজিদ মার্কেট ২য় তলা মোহাম্মদপুর ঢাকা-১২০৭হট লাইন-01763663333 ডাঃ মোঃ মাহাবুবুর রহমান ইমু নাম্বার 01741331199
http://www.kolikataherbalcare.com/------------------





সরাসরি সম্প্রচার

সাম্প্রতিক আপডেটস

Back To Top